৪৫তম বিসিএসে নন–ক্যাডারের পদ নিয়ে যে অবস্থানে পিএসসি

৪৫তম বিসিএসে নন–ক্যাডারের পদ নিয়ে যে অবস্থানে পিএসসি

 

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য এখন কাজ করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ক্যাডার পদগুলো নির্দিষ্ট হলেও নন–ক্যাডারের পদ নিয়ে এখনো কাজ শেষ হয়নি বলে জানিয়েছে পিএসসি–সংশ্লিষ্ট সূত্র।

পিএসসি সূত্র জানায়, এবারই প্রথম ৪৫তম বিসিএসে ক্যাডার পদ উল্লেখ করার পাশাপাশি নন–ক্যাডার পদ উল্লেখ করার কাজ করছে পিএসসি। ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। এই বিজ্ঞপ্তিতে নন–ক্যাডার পদ নির্দিষ্ট করে দেওয়া হবে বলে জানিয়েছে পিএসসি। তবে ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও নন–ক্যাডারের পদ নিয়ে এখনো কাজ চলছে।

 

কোনো ক্যাডারে কত পদ

মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫তম বিসিএসে ২৩টি ক্যাডারে মোট ২ হাজার ৩০৯ জনবল নিয়োগ দেওয়া হবে। সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন পদে ৪৫০ ও ডেন্টাল সার্জন পদে ৮৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর ক্যাডারে ৩০ এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেওয়া হবে।

 

৪৫তম বিসিএসে নন–ক্যাডারের পদ নিয়ে যে অবস্থানে পিএসসি

 

ছয় দফা দাবিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে লাগাতার অবস্থান কর্মসূচির মধ্য চোখে কালো কাপড় বেঁধে নন–ক্যাডার প্রার্থীরা প্রতিবাদ করেছেন ছবি: প্রথম আলো

 

নন–ক্যাডারের পদের বিষয়ে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস প্রথম আলোকে বলেন, ‘৪৫তম বিসিএসের চাহিদাপত্র মন্ত্রণালয় থেকে পিএসসিতে এসেছে। আমরা এটি নিয়ে কাজ করছি। যথাসময়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে ক্যাডার পদগুলো মোটামুটি নিশ্চিত করা হলেও নন–ক্যাডার পদ নিয়ে আমরা কাজ করছি। ৩০ নভেম্বর একটি জরুরি সভা আছে। এরপর বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।’ সেখানেই ক্যাডার পদের পাশাপাশি নন–ক্যাডার পদ উল্লেখ করা হবে বলে জানান তিনি।

এর আগে ৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩টি, ৩৬তম বিসিএসে ২ হাজার ১৮০টি, ৩৭তম বিসিএসে ১ হাজার ২২৬টি, ৩৮তম বিসিএসে ২ হাজার ২৪টি ও ৪০তম বিসিএসে ১ হাজার ৯০৩টি ক্যাডার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই সময় নন-ক্যাডার পদে কোনো পদের উল্লেখ ছিল না। আরেকটি বিসিএসের ফলাফল প্রকাশের আগে নন-ক্যাডারের শূন্য পদে চাহিদা এলে অপেক্ষমাণ তালিকা থেকে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হতো।

By serajob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *