পুলিশে নতুন নিয়মে সার্জেন্ট নিয়োগ, প্রার্থী বাছাই ১১ ধাপে

Byserajob

Dec 17, 2022 , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,
পুলিশে নতুন নিয়মে সার্জেন্ট নিয়োগ, প্রার্থী বাছাই ১১ ধাপে

 পুলিশে নতুন নিয়মে সার্জেন্ট নিয়োগ, প্রার্থী বাছাই ১১ ধাপে

 

বাংলাদেশ পুলিশ বাহিনীতে সার্জেন্ট পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ পদে নারী ও পুরুষ উভয় প্রার্থীই আবেদনের সুযোগ পাবেন। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। ২২ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। উন্নত বাংলাদেশের উপযোগী করে পুলিশকে গড়ে তোলার লক্ষ্যে সার্জেন্ট পদে নিয়োগের প্রক্রিয়ার আধুনিকায়ন করা হয়েছে। নতুন নিয়মে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে মোট ১১টি ধাপে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।

যাঁরা আবেদন করতে পারবেন
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনের জন্য প্রার্থীর বয়স ২০২২ সালের ২২ ডিসেম্বর তারিখে ১৯ থেকে ২৭ বছর হতে হবে। বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁদের বয়স ২৭ বছর পার হয়নি, তাঁরাও আবেদন করতে পারবেন। পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি। নারী প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
বিজ্ঞপ্তি অনুসারে সার্জেন্ট পদে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পাস হতে হবে। মোটরসাইকেল চালনায় দক্ষ হতে হবে। কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত হলে এ পদের জন্য আবেদন করতে পারবেন না। শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে।

 পুলিশে নতুন নিয়মে সার্জেন্ট নিয়োগ, প্রার্থী বাছাই ১১ ধাপে

 

যে ১১ ধাপে প্রার্থী নির্বাচন
বাংলাদেশ পুলিশে সার্জেন্ট নিয়োগ পরীক্ষার সর্বশেষ পরিবর্তিত পদ্ধতি নিয়ে পুলিশের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ভিডিও আপলোড করা হয়েছে। সেই ভিডিওতে বলা হয়েছে, নতুন নিয়মে সার্জেন্ট পদে মোট ১১টি ধাপে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে। ধাপগুলো হলো—অনলাইন নিবন্ধন, অনলাইন প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই, শারীরিক সক্ষমতা যাচাই, ওয়েববেজড আবেদন ফরম পূরণ, লিখিত পরীক্ষা, কম্পিউটার দক্ষতা পরীক্ষা, মৌখিক পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন ও সার্জেন্ট হিসেবে চূড়ান্ত নির্বাচন।

১. অনলাইন নিবন্ধন
আগ্রহী প্রার্থীদের অনলাইনে এ ওয়েবসাইটে প্রবেশ করে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য আবেদন ফরম পূরণ করতে হবে। একই ওয়েবসাইটে আবেদন ফরম সঠিকভাবে পূরণের জন্য সহায়ক ভিডিও টিউটোরিয়াল এবং ফরম পূরণের নির্দেশিকা দেওয়া হয়েছে। আবেদন ফরম পূরণের পর প্রত্যেক যোগ্য প্রার্থী একটি ইউজার আইডি পাবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে যেকোনো টেলিটক নম্বর থেকে সার্ভিস চার্জ বাবদ ৪০ টাকা জমা দিতে হবে।

২. অনলাইন প্রিলিমিনারি স্ক্রিনিং
অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্যে এসএসসি, এইচএসসি ও স্নাতক পরীক্ষার ফলাফল এবং উচ্চতার ওপর ভিত্তি করে নির্ধারিত নিয়োগবিধি অনুসারে প্রিলিমিনারি স্ক্রিনিং করা হবে। স্ক্রিনিংয়ের মাধ্যমে নির্দিষ্টসংখ্যক যোগ্য প্রার্থীকে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে। প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে উত্তীর্ণ প্রার্থীদের মুঠোফোন নম্বরে শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার নির্ধারিত পরীক্ষাকেন্দ্র জানানো হবে।

৩. শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই
শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও শারীরিক সক্ষমতা পরীক্ষার প্রথম দিনে প্রার্থী নির্ধারিত ভেন্যুতে প্রবেশের পর প্রার্থীর উচ্চতা, ওজন ও বুকের মাপ এবং কাগজপত্র যাচাই-বাছাই করা হবে। প্রার্থীকে যেসব কাগজপত্র সঙ্গে আনতে হবে, সেগুলো হলো—শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার প্রবেশপত্রের দুই কপি, সব শিক্ষাগত যোগ্যতার সনদ বা সাময়িক সনদের মূল কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদের মূল কপি, জেলার স্থায়ী বাসিন্দা বা জাতীয়তার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা সিটি করপোরেশনের মেয়র বা পৌরসভার মেয়র বা ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া স্থায়ী নাগরিকত্ব সনদের মূল কপি, অনলাইন থেকে ডাউনলোড করা প্রার্থীর ইনডেমনিটি ঘোষণাপত্র ও মা–বাবা কিংবা আইনি অভিভাবকের সম্মতিপত্র, জাতীয় পরিচয়পত্রের মূল কপি ও তিন কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

৪. শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা
এই ধাপে দুই দিনে প্রার্থীকে সাতটি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। ইভেন্টগুলো হলো—দৌড়, লংজাম্প, হাইজাম্প, পুশআপ, সিটআপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইম্বিং। দ্বিতীয় দিনের প্রথম ইভেন্টে পুরুষ প্রার্থীদের ৭ মিনিট ৩০ সেকেন্ডে ১ হাজার ৬০০ মিটার দৌড়াতে হবে এবং নারী প্রার্থীদের ৭ মিনিটে ১ হাজার মিটার দৌড়াতে হবে। পুরুষ প্রার্থীকে ১০ ফুট এবং নারী প্রার্থীকে ৬ ফুট দৈর্ঘ্যের লংজাম্প দিতে হবে। পুরুষ প্রার্থীর জন্য সাড়ে তিন ফুট উচ্চতার হাইজাম্প এবং নারী প্রার্থীর জন্য আড়াই ফুট উচ্চতার হাইজাম্প।

 

সার্জেন্ট পদে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পাস হতে হবে। মোটরসাইকেল চালনায় দক্ষ হতে হবে। কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

 

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার তৃতীয় দিনে পুরুষ প্রার্থীকে ৪০ সেকেন্ডে ১৫ বার পুশআপ দিতে হবে এবং নারী প্রার্থীকে ৩০ সেকেন্ডে ১০ বার। পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ৪০ সেকেন্ডে ১৫ বার সিটআপ দিতে হবে এবং নারী প্রার্থীদের ৩০ সেকেন্ডে ১০ বার সিটআপ। ড্র্যাগিং ইভেন্টে পুরুষ প্রার্থীকে ১৬০ পাউন্ড ওজনের টায়ার টেনে ৩০ ফুট দূরত্বে নিতে হবে এবং নারী প্রার্থীকে ১২০ পাউন্ড ওজনের টায়ার টেনে ২০ ফুট দূরত্বে নিতে হবে। সপ্তম ইভেন্ট রোপ ক্লাইম্বিং। এই ইভেন্টে পুরুষ প্রার্থীকে দড়ি বেয়ে ১২ ফুট এবং নারী প্রার্থীকে ৮ ফুট ওপরে উঠতে হবে। প্রতিটি ইভেন্টে আলাদাভাবে উত্তীর্ণ হতে হবে। কোনো একটি ইভেন্টে অকৃতকার্য হলে প্রার্থীকে বাতিল বলে ঘোষণা করা হবে। সব ইভেন্টে উত্তীর্ণ হলে প্রার্থী শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত বলে ঘোষিত হবেন।

৫. ওয়েববেজড আবেদন ফরম পূরণ
শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও শারীরিক সক্ষমতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত, মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করে প্রার্থীর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে যেকোনো টেলিটক প্রিপেইড নম্বর থেকে পরীক্ষা ফি ও চার্জ বাবদ ৫৫০ টাকা জমা দিতে হবে।

৬. লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা
লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা তিনটি বিষয়ে মোট ২৫০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ইংরেজি এবং বাংলা রচনা ও কম্পোজিশনে ১০০ নম্বর, সাধারণ জ্ঞান ও গণিতে ১০০ নম্বর এবং মনস্তত্ত্ব পরীক্ষায় ৫০ নম্বর।

৭. কম্পিউটার দক্ষতা পরীক্ষা
লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্ধারিত পরীক্ষাকেন্দ্র, তারিখ ও সময়সূচি অনুযায়ী কম্পিউটার দক্ষতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কম্পিউটার দক্ষতা পরীক্ষায় মাইক্রোসফট অফিস, ওয়েব ব্রাউজিং ও ট্রাবলশুটিং বিষয়ে দক্ষতা যাচাই করা হবে।

 

সার্জেন্ট হিসেবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

 

৮. বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা
লিখিত, মনস্তত্ত্বসহ কম্পিউটার দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্ধারিত পরীক্ষাকেন্দ্র, তারিখ ও সময়সূচি অনুযায়ী ৫০ নম্বরের বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে উত্তীর্ণ প্রার্থীকে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার জন্য প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। লিখিত, মনস্তত্ত্বসহ বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগবিধি অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে।

৯. স্বাস্থ্য পরীক্ষা
বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়ে অনলাইনে পূরণকৃত চিকিৎসার ইতিবৃত্ত ফরম দাখিল করে স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। স্বাস্থ্য পরীক্ষাসংক্রান্ত কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, ঢাকার সংশ্লিষ্ট মেডিকেল বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। স্বাস্থ্য পরীক্ষায় একবার অযোগ্য ঘোষিত হলে পুনরায় স্বাস্থ্য পরীক্ষার কোনো আবেদন গ্রহণ করা হবে না।

১০. পুলিশ ভেরিফিকেশন
সিলেকশন বোর্ড কর্তৃক সুপারিশ করা প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ঘোষণা ও পুলিশ ভেরিফিকেশন সন্তোষজনক হলে মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।

১১. সার্জেন্ট হিসেবে নির্বাচন ও মৌলিক প্রশিক্ষণ
সার্জেন্ট হিসেবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

চাকরির সুযোগ-সুবিধা
সার্জেন্ট হিসেবে নিয়োগ পেলে বেতন হবে ১০ম গ্রেডে (১৬,০০০-৩৮,৬৪০ টাকা)। এ ছাড়া ট্রাফিক ভাতা, বিনা মূল্যে পোশাক, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং নিজ ও পরিবারের নির্ধারিতসংখ্যক সদস্যের জন্য প্রাপ্যতা অনুযায়ী স্বল্প মূল্যে পারিবারিক রেশন সুবিধা রয়েছে। প্রচলিত নিয়ম অনুসারে উচ্চতর পদে পদোন্নতি প্রাপ্তিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

By serajob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *