নতুন বছরে বড় নিয়োগ বিজ্ঞপ্তির আশা চাকরিপ্রার্থীদের

Byserajob

Jan 6, 2023 , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,
নতুন বছরে বড় নিয়োগ বিজ্ঞপ্তির আশা চাকরিপ্রার্থীদের

নতুন বছরে বড় নিয়োগ বিজ্ঞপ্তির আশা চাকরিপ্রার্থীদের

 

দেশের শিক্ষিত বেকারদের জন্য আশার খবর। এ বছর নতুন নিয়োগ বাড়তে পারে। সরকারের এক প্রতিবেদন অনুসারে, সরকারি চাকরিতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ খালি রয়েছে। এর মধ্যে ১ লাখের বেশি পদ খালি পড়ে আছে প্রাথমিক ও গণশিক্ষা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত সর্বশেষ বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান-২০২১-এ প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। শূন্য পদের বিপরীতে নতুন বছরে বড় নিয়োগ বিজ্ঞপ্তির আশায় আছেন চাকরিপ্রার্থীরা।

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর নিয়োগ কার্যক্রম বন্ধ ছিল। আটকে থাকা নিয়োগ পরীক্ষাগুলো ২০২১ সালের শেষে ও ২০২২ সালে নেওয়া হয়। তাই গত বছর তেমন বড় নিয়োগ বিজ্ঞপ্তি দেখা যায়নি। চাকরিপ্রার্থীরা আশা করছেন, যেহেতু আটকে থাকা নিয়োগ বিজ্ঞপ্তিগুলোর কার্যক্রম শেষ, তাই নতুন বছর বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে প্রতিষ্ঠানগুলো আগ্রহী হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পাস করা চাকরিপ্রার্থী শামসুল আলম প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চাকরিপ্রার্থীরা। সরকারি চাকরিতে সরকার বয়সে ছাড় দেওয়ার পরও পছন্দের চাকরির পরীক্ষা দেওয়ার আগেই অনেক চাকরিপ্রার্থীর বয়স শেষ হয়েছে। যেহেতু সরকারি চাকরিতে অনেক শূন্য পদ পড়ে আছে তাই আশা করছি, নতুন বছরে বড় বড় নিয়োগ বিজ্ঞপ্তি আসবে।

বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান-২০২১ অনুসারে, সরকারি মোট পদের সংখ্যা ১৯ লাখ ১৩ হাজার ৫২। কর্মরত আছেন ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। শূন্য পদ ৩ লাখ ৫৮ হাজার ১২৫। প্রথম শ্রেণির পদ খালি আছে ৪৩ হাজার ৩৩৬। সবচেয়ে বেশি শূন্য পদ তৃতীয় শ্রেণির। এতে ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি পদ খালি। এরপর পদ খালি রয়েছে চতুর্থ শ্রেণিতে। এখানে ১ লাখ ২২ হাজার ৬৮০টি পদ খালি। দ্বিতীয় শ্রেণিতে শূন্য পদের সংখ্যা ৪০ হাজার ৫৬১।

বিদায়ী বছরে চাকরির বাজার যেমন ছিল
স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ৭৪ হাজার ৫৭৪টি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ হাজার ৭৯০টি পদ খালি আছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। অর্থ মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদ রয়েছে ২৬ হাজার ১৭৪টি, রেল মন্ত্রণালয়ে শূন্য পদ ১৫ হাজার ১১৩, কৃষি মন্ত্রণালয়ে ৯ হাজার ৭৯৬, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ৬ হাজার ২৭৪, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে ৫৮৭, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৫৮৫, শিক্ষা মন্ত্রণালয়ে ৮ হাজার ৫৮৯, খাদ্য মন্ত্রণালয়ে ৬ হাজার ৯৮, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২০ হাজার ৩৮৯, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে ২ হাজার ২ ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে ৯ হাজার ১৩২টি খালি রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা চাকরিপ্রার্থী কামরুল হাসান প্রথম আলোকে বলেন, তরুণ-তরুণীদের কাছে যেসব আকর্ষণীয় চাকরি, সেগুলোর মধ্যে বিসিএস আর বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদ ছাড়া অন্য পদগুলোয় দীর্ঘদিন নিয়োগ বিজ্ঞপ্তি নেই। দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক, খাদ্য মন্ত্রণালয় ও রেল মন্ত্রণালয়ে নবম-দশম গ্রেডে বড় নিয়োগ বিজ্ঞপ্তির অপেক্ষায় আছি।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) এখন থেকে প্রতিবছর নভেম্বরে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। গত ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় নতুন বছরে আসবে আরও একটি বিসিএস। এ ছাড়া পিএসসির মাধ্যমে থাকবে নন-ক্যাডারে অন্যান্য নিয়োগ।

পিএসসির বিসিএস ব্যবস্থাপনা কমিটির একজন সদস্য প্রথম আলোকে বলেন, নতুন বছরে একটি বিসিএস ছাড়াও নন-ক্যাডারে বেশ কিছু নিয়োগ দেওয়া হবে। বিশেষ করে কারিগরিতে ডিপ্লোমা পাস প্রার্থীদের জন্য থাকবে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে (বিসিক) প্রায় ৬০০টি পদ খালি রয়েছে। এসব শূন্য পদ পূরণের জন্য উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। বিসিকের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ৯ম থেকে ২০তম গ্রেডে প্রায় ২৫০ জন নিয়োগের জন্য চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের ছাড়পত্র পেলে কয়েক মাসের মধ্যে আমরা ২৫০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করব। এর মধ্যে প্রায় ১২০টি পদ থাকবে নবম গ্রেডের।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ৪৪ হাজার ৭৯০টি। এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরেই খালি ৪৪ হাজার ৭১৩টি পদ। এসব পদ পূরণের কাজ চলছে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে খুব শিগগির আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, যেসব মন্ত্রণালয় ও অধিদপ্তরে শূন্য পদ রয়েছে, সেগুলোতে নিয়োগের অগ্রগতির বিষয়ে জানতে চাওয়া হয়েছে। শূন্য পদের কারণে প্রশাসন কার্যক্রম ব্যাহত হয়।

 

By serajob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *