কানাডা নতুন নিয়মে জব ভিসা প্রসেসিং নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কাজের বিবরণী

আগামী তিন বছরে নতুন ১০ লাখ বাসিন্দা নেবে কানাডা। কাজ ও স্থায়ীভাবে বসবাসের শর্তও শিথিল করেছে দেশটির সরকার। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দক্ষ লোকজনের বসবাস ও কাজ করার সুযোগ দিচ্ছে কানাডা। নিয়মিত এক্সপ্রেস এন্টির ড্র, নতুন ইউকন পাইলট প্রোগ্রাম, পিএনপি প্রোগ্রাম চালু, লো ট্রেড স্কিল প্রোগ্রামের মাধ্যমে কানাডা সরকার এই দ্ক্ষ লোকজনদের বসবাস ও কাজ করার সুযোগ তৈরি করে দেয়। আগ্রহী লোকজন একজন অভিজ্ঞ আইনজীবীর মাধ্যমে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ ও কাগজপত্র তৈরি করতে পারেন। নিজ নিজ যোগ্যতা অনুযায়ী সঠিক প্রোগ্রাম নির্বাচন এবং সঠিক সময়ে সঠিকভাবে আবেদন ও ফলোআপ করার মধ্যেই সাফল্য পাওয়ার সম্ভাবনা থাকে।

পত্রিকার পাতায় চোখে পড়ে কানাডায় ইমিগ্রেশন করার হাতছানি। মনে হচ্ছে যে কেউ চাইলেই কানাডায় গিয়ে বসবাস বা কাজ করার সুযোগ পাচ্ছে। আসলেই কি বিষয়টা এই রকম? যাচাই বাছাই না করে এই হাতছানিতে পড়ে অনেকেই সর্বশান্ত হচ্ছে। ঢাকা ও চট্রগ্রামে গড়ে উঠেছে নানা রকম বাহারি নামের ব্যাঙের ছাতার মতো কনসালট্যানসি ফার্ম। কিন্তু আমরা দীর্ঘ ১০ বছর ধরে একই কর্ম স্থলে দক্ষতার সাথে কানাডা ভিসার কাজ করছি।

লো স্কিল্ড ট্রেড প্রোগ্রাম :

অতি সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আগামী তিন বছরে এই প্রোগ্রামসহ অন্যান্য প্রোগ্রামে প্রায় ১০ লাখ লোক কানাডায় কাজ করার সুযোগ পাবে। তবে যেহেতু কানাডায় লো স্কিল্ড কাজের সুযোগ বেশি এবং প্রচুর লোকজনের প্রয়োজন হয় সুতরাং শুধু এই ক্যাটাগরিতেই সর্বাধিক সংখ্যক লোকজন অভিবাসনের সুযোগ পাবে। এটি একটি নিশ্চিত প্রোগ্রাম। এই প্রোগ্রামে আবেদন করতে আবেদনকারীদের আইইএলটিএসের প্রয়োজন পড়বে না। কেবল শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস এবং সংশ্লিষ্ট কাজের ট্রেড স্কিল সার্টিফিকেট, পুলিশ ও মেডিকেল ক্লিয়ারেন্স থাকতে হবে। তবে আবেদনকারীর বয়স ৩৯ বছরের মধ্যে হতে হবে। প্রচুর বেতন, থাকা-খাওয়ার সুবিধা, ভালো কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, স্থায়ী হওয়ার অপার সম্ভাবনা ইত্যাদি বিষয় বিবেচনা করলে এই প্রোগ্রামটি অনেকের জন্যই একটি উপযুক্ত প্রোগ্রাম।ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, আইটি সেলস এন্ড মার্কেটিং, অ্যাকাউন্টেন্ট ইত্যাদি পেশাজীবীদের আবেদন করার সুযোগ রয়েছে। এই বিষয়ে Billion Overseas দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে । কেবল প্রকৃত পক্ষেই যারা যোগ্যতা রাখে তাদের আর দেরি করা ঠিক হবে না। ২০২১ সালে যেহেতু দক্ষ লোকজনের কোটা অনেক বেশী, সুতরাং আবেদন করতে ইচ্ছুক লোকজনদের সবকিছু জেনে প্রস্তুতি নেওয়ার এটাই উপযুক্ত সময়। আগ্রহী ব্যক্তিরা এই বিষয়ে সরাসরি আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

হাই স্কিল ইমিগ্রেশন

সম্ভাবনাময় একটি স্থায়ী উপায় হচ্ছে হাই স্কিল প্রোগ্রামে আবেদন করা। এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি দুই উপায়ে আবেদন করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ পাওয়া যায়। বয়স ৩৫, আইইএলটিএস পরীক্ষায় স্কোর ৭, মাস্টার্স বা অনার্স ডিগ্রি এবং সঙ্গে এক বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে অনেক কম খরচে এক্সপ্রেস এন্টির মাধ্যমে স্বল্প সময়ে পরিবারসহ কানাডায় স্থায়ী হওয়া যায়।

আইইএলটিএস এ স্কোর কম থাকলে এবং বয়স একটু বেশি হলে নির্দিষ্ট কিছু পেশাজীবীরা পিএনপি প্রোগ্রামের মাধ্যমেও আবেদন করতে পারেন। এই বিষয়ে দক্ষ আইনজীবীর সহায়তার কোন বিকল্প নাই। ব্রিটিশ কলম্বিয়া, সাসকাচুয়ান, ওন্টেরিওসহ অনেক প্রভিনশনাল প্রোগ্রাম সারা বছরের চালু থাকে।

আবেদনের শর্তাবলীঃ

 কমপক্ষে এইচ এস সি পাশ।

 ইংরেজিতে দক্ষ হতে হবে।

 যে কোন কাজের কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

 বয়স ১৮ থেকে ৩৯ বছর।

প্রয়োজনীয় নথি পত্র:

ক. পাসপোর্ট-(MRP)

খ. ছবি কালার পাসপোর্ট সাইজের ৮ কপি ব্যাকগ্রাউন্ড সাদা।

গ. জাতীয় পরিচয় পত্রের / জন্ম নিবন্ধন এর কালার ফটোকপি-১ সেট।

ঘ. শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র যাহা (Passport ) এর সাথে মিল থাকতে হবে।

ঙ. অভিজ্ঞতার সনদ পত্র (যদি থাকে)

আগ্রহী প্রার্থীরা অতি সত্ত্বর যোগাযোগ করুন।

> আবেদনের শেষ তারিখঃ যত দ্রুত সম্ভব, আসন সংখ্যা সীমিত।

> প্রত্যেক আগ্রহী প্রার্থীদেরকে প্রবাসী কল্যান ব্যাংক, জনতা ব্যাংক, এবং সোনালী ব্যাংক থেকে লোন নেয়ার ব্যাপারে সহযোগিতা করা হবে।

> এ ছাড়া আমরা বিদেশে কাজের দক্ষতা বাড়ানোর উদ্দেশ্যে উন্নত ট্রেনিং এর ব্যবস্থা করে থাকি।

> আমরা বিশ্বের সকল দেশের বিমানের টিকেট, ট্যুর প্যাকেজ ও হোটেল বুকিং করে থাকি।

বিস্তারিত জানতে আমাদের অফিস ভিজিট করুন:

★ অফিসঃ ★ Billion Overseas, House # 05(1st floor), Road # 2A,Block # F,Banani (Chairman Bari), Dhaka 1213.

Share

You may also like...

1 Response

  1. আমি ড্যাইভার আমার দশ বছরে দক্ষতা আমরা হেভি লাইসেঃ

Leave a Reply

Your email address will not be published.