এনটিআরসিএ-বহির্ভূত পদের নিয়োগ পরীক্ষা সংশ্লিষ্ট মাদ্রাসায় নিতে হবে

Byserajob

Dec 5, 2022 , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,
এনটিআরসিএ-বহির্ভূত পদের নিয়োগ পরীক্ষা সংশ্লিষ্ট মাদ্রাসায় নিতে হবে

এনটিআরসিএ-বহির্ভূত পদের নিয়োগ পরীক্ষা সংশ্লিষ্ট মাদ্রাসায় নিতে হবে

 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বহির্ভূত পদগুলোর নিয়োগ কার্যক্রম সংশ্লিষ্ট মাদ্রাসায় করার অনুরোধ করেছে মাদ্রাসা অধিদপ্তর। অর্থাৎ যে মাদ্রাসার জন্য প্রার্থী নিয়োগ করা হবে, নিয়োগ কার্যক্রম সেই মাদ্রাসায় করতে হবে। সংশ্লিষ্ট মাদ্রাসা ছাড়া অন্য কোথাও নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না। মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কে এম রুহুল আমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কামিল, ফাজিল, আলিম, দাখিল মাদ্রাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার, সহকারী সুপার, মুহাদ্দিস, ফকিহ, মুফাসসির, আদিবসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন পদগুলোতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালকের প্রতিনিধির সমন্বয়ে গভর্নিং বডি/ম্যানেজিং কমিটি কর্তৃক গঠিত নিয়োগ কমিটির মাধ্যমে নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে।

মহাপরিচালকের (ডিজি) প্রতিনিধি মনোনয়ন আদেশে নিয়োগ কার্যক্রম সংশ্লিষ্ট মাদ্রাসায় সম্পন্ন করার জন্য নির্দেশনা থাকে। কিন্তু বিভিন্ন সময়ে অভিযোগ পাওয়া যায়, অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট মাদ্রাসায় পরীক্ষা নিয়ে ভিন্ন মাদ্রাসা কিংবা স্কুল/কলেজে, এমনকি উপজেলা/জেলায় নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়ে থাকে, যা কোনোভাবেই কাম্য নয়। স্থানীয় জনগণ মাদ্রাসার জন্য জমি দান করেছেন, স্থানীয় ছাত্রছাত্রীরা মাদ্রাসায় লেখাপড়া করে, স্থানীয় জনগণের উৎসাহ ও পরামর্শে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম এগিয়ে যায়। এ ছাড়া নিয়োগ কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিতকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট মাদ্রাসায় নিয়োগ কার্যক্রম সম্পন্ন হওয়াই যুক্তিযুক্ত।

তাই এনটিআরসিএ-বহির্ভূত সব পদের নিয়োগ কার্যক্রম সংশ্লিষ্ট মাদ্রাসায় আয়োজন নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো। কোনো অবস্থাতেই সংশ্লিষ্ট মাদ্রাসা ছাড়া অন্যত্র নিয়োগ পরীক্ষা গ্রহণ করা যাবে না। যৌক্তিক কোনো কারণ থাকলে মাদ্রাসা অধিদপ্তরের মহাপরিচালকের কাছ থেকে আগেই অনুমতি নিতে হবে।

By serajob

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *